1. rezwan.sheikh@outlook.com : News Desk :
  2. admin@probashinewstv.com : Probashi News TV :
  3. kibtiahaque54@gmail.com : Reporter Kibtia :
  4. ovimani9649@gmail.com : Reporter Minhaz :
সকল অভিবাসী ও তাদের পরিবারকে ভ্যাকসিন সুবিধাসহ সকল স্বাস্থ্যসেবার আওতায় আনার আহ্বান।
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন

সকল অভিবাসী ও তাদের পরিবারকে ভ্যাকসিন সুবিধাসহ সকল স্বাস্থ্যসেবার আওতায় আনার আহ্বান।

সাংবাদিকঃ কিবতিয়া
  • আজ সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

বিশ্বের সকল অ’ভিবাসী ও তাদের পরিবারকে স্বাস্থ্যসেবার আওতায় আনার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কোভিড-১৯ মহা’মা’রিকালে অ’ভিবাসীদের স্বাস্থ্যসেবা বি’ষয়ক উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল ইভেন্টে প্রদত্ত উদ্বোধনী বক্তব্যে জাতিসং’ঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এ আহ্বান জানান।

সভাটি যৌ’থভাবে আয়োজন করে রে’ডক্রস ও রে’ডক্রিসেন্ট সোসাইটির আন্তর্জাতিক ফেডারেশন (আইএফআরসি), আন্তর্জাতিক অ’ভিবাসী সংস্থা (আইওএম), জাতিসং’ঘে নিযুক্ত পর্তুগাল ও মর’ক্কো মিশন এবং ফ্রেন্ডস অব মাইগ্রে’শন গ্রুপ। বাংলাদেশ বর্তমানে ফ্রেন্ডস অব মাইগ্রে’শন গ্রুপের কো-চেয়ার। সার্বজনীন স্বাস্থ্যসেবা পরিধির প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য বিবেচনায় নিয়ে কোভিড-১৯ এর টিকার সকলের সমান প্রা’প্ততা নিশ্চিত করতে জাতিসং’ঘ সাধারণ পরিষদের ৩১তম বিশেষ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আহ্বান জানান তা উল্লেখ করেন রাবাব ফাতিমা।

তিনি নাজুক পরিস্থিতিতে পতিত অ’ভিবাসীদের জন্য সাশ্রয়ী মূল্যের টিকা, ঔষধ ও সরঞ্জামা’দির সহজলভ্যতা নিশ্চিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি পুনঃআহ্বান জানান। বিশ্বজনীন স্বাস্থ্যসেবা পরিধির অবিচ্ছেদ্য অংশ হিসেবে নাজুক পরিস্থিতির শিকার অ’ভিবাসীদের সেবাপ্রদান ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতি অনুরোধ করেন রাবাব ফাতিমা।

রাবাব ফাতিমা বলেন, গত জুন মাসে গৃহীত ‘অ’ভিবাসীদের ওপর কোভিড-১৯ এর প্রভাব’ শীর্ষক যৌ’থ বিবৃতিতে সহ-নেতৃত্ব দেয় বাংলাদেশ, যা ১০৩টি দেশের সমর’্থন অর্জন করে। বিবৃতিতে সদস্য রাষ্ট্রগু’লোর জাতীয় ও স্থানীয় স্বাস্থ্যসেবা নীতি এবং পরিকল্পনায় অ’ভিবাসীদের স্বাস্থ্য চাহিদার বি’ষয়টি অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

করো’না মহা’মা’রি মোকাবিলা ও পুনরু’দ্ধারের জন্য বাংলাদেশ যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তাতে অ’ভিবাসী এবং বিদেশ প্রত্যাগত অ’ভিবাসীদের অন্তর্ভুক্ত করা হয়েছে মর’্মে প্রদত্ত বক্তব্যে উল্লেখ করেন রাষ্ট্রদূত ফাতিমা। অ’ভিবাসনের উন্নয়ন সম্ভাবনাকে কাজে লাগানোর গু’রুত্ব তুলে ধরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, ‘স্বাস্থ্যবান অ’ভিবাসীই কর্মক্ষম অ’ভিবাসী’।

তিনি আইওএম, আইএফআরসি ও ডব্লিউএইচও-কে এ বি’ষয়ক উত্তম অনুশীলন ও নীতিগু’লো পরস্পরের মধ্যে বিনিময় করার আহ্বান জানান। সর্বত্র অ’ভিবাসীদের অধিকার, কল্যাণ ও মর’্যাদা নিশ্চিত করতে তাদের বিরু’দ্ধে ক্রমবর্ধমান বর্ণবাদ, জাতিগত বিদ্বেষ ও অসহিষ্ণুতা মোকাবিলার জন্য সুদৃঢ় রাজনৈতিক সদিচ্ছার আহ্বানও জানান রাষ্ট্রদূত ফাতিমা। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আইএফআরসি’র সভাপতি ও আইওএম এর মহাপরিচালক।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত প্রবাসীনিউজটিভি.কম
Develper By ProbashiNewsTV
error: চুরি করা নিষেধ । 😏